You are currently viewing কেন এবং কিভাবে ফেসবুক পোস্ট বুস্ট করা হয় ?

কেন এবং কিভাবে ফেসবুক পোস্ট বুস্ট করা হয় ?

কেন এবং কিভাবে ফেসবুক পোস্ট বুস্ট করা হয় ?

বর্তমান সময়ে ফেসবুক একটি অন্যতম সামাজিক যোগাযোগ মাধ্যম। ফেসবুকের মাধ্যমে আমরা যেকোনো জায়গা থেকে যেকোনো মানুষের সাথে যোগাযোগ করতে পারি। পরিবারের সদস্য থেকে শুরু করে অপরিচিত লোকের সাথে টেক্সট, অডিও কল, ভিডিও কল, ভয়েস রেকর্ড ও লাইভের মাধ্যমে যোগাযোগ করা সম্ভব।

তবে ফেসবুকের মাধ্যমে শুধু আমরা যোগাযোগ করতে পারি তা নয়। আমরা এটিকে মার্কেটপ্লেস হিসেবেও ব্যবহার করে থাকি। আপনি ফেসবুককে মার্কেটপ্লেস হিসেবে ব্যবহার করে বিভিন্ন পণ্য ও সেবা বিক্রয় করতে পারবেন। এছাড়াও মার্কেটিং করে যেকোনো পণ্য এবং সেবা হাজার হাজার মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন।

ফেসবুক পেজঃ একটি ফেসবুক পেজ ফেসবুকে আপনার ব্যবসায়ের ডিজিটাল উপস্থিতি বাড়ায় । আপনার ব্যবসাকে বৃদ্ধি করতে, গ্রাহকদের সাথে সংযুক্ত হতে এবং গ্রাহকের সাথে ইন্টারঅ্যাক্ট করতে পেজে বিভিন্ন সরঞ্জাম থাকে।

ফেসবুক পেজ খোলা এবং বুস্ট করা হয় কেন ?

বিভিন্ন কারণে ফেসবুক পেজ খোলা হয় কিন্তু বেশিরভাগ মানুষই ব্যবসার কাজে এটি ব্যবহার করে থাকে এবং পেজবুস্ট করে।

  • সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্যঃ আপনি সম্ভবত এটি শুনে ক্লান্ত হয়ে পড়েছেন, তবে আপনার ব্যবসাটি তৈরি করার সময় আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় হল আপনার ব্যবসায়ের টার্গেট কাস্টমার তৈরি এবং চিহ্নিত করা। ফেসবুক পেজ আপনার গ্রাহকদের সাথে সংযোগ স্থাপন করতে সাহায্য করে। অবস্থান, পছন্দ ও ইচ্ছা অনুযায়ী এমন লোকদের চিহ্নিত করা যারা শুনতে চান এবং কিনতে চান আপনি যা বলছেন এবং যা বিক্রি করছেন। কখনও কখনও এটি সহজ আবার কখনও কখনও এটি কঠিন হতে পারে এবং অনেক সময় নিতে পারে। তবে এটি নির্ভর করে যে আপনার ব্যবসায়টি কতোটুকু গ্রাহকের কাছে পৌঁছাতে পারছেন এবং তারা কতোটুকু পছন্দ করছেন। আর গ্রাহকের কাছে আপনার পেজ বা পোস্ট পৌঁছানোর জন্য বুস্ট করার দরকার হয়।
  • আপনার বিপণনের ব্যয় কম করার জন্যঃ চিরাচরিত প্রিন্ট, রেডিও বা টিভি বিজ্ঞাপনের তুলনায় ফেসবুকের বিজ্ঞাপনগুলি তুলনামূলকভাবে সস্তা।
  • আপনার উপস্থিতি বৃদ্ধি এবং আপনার লক্ষ্যে পৌঁছানোর ব্যবসায়ের সরঞ্জাম এবং বিজ্ঞাপনের সুযোগগুলি বৃদ্ধি করে।

কেন ফেসবুক ও ফেসবুক পেজ ব্যবহার করা হয় এবং এর উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

১. নেটওয়ার্কিংয়ের জন্য ফেসবুকঃ এখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে ফেসবুক সবচেয়ে শক্তিশালী এবং সোশ্যাল নেটওয়ার্কিং সাইট। আপনি আপনার পরিবার, বন্ধুবান্ধব, কাজের সহকর্মীদের সাথে যোগাযোগ করতে ফেসবুক ব্যবহার করতে পারেন এবং আপনি এমনকি ফেসবুকে নতুন লোকের সাথে দেখা করতে পারেন। কম্পিউটার এবং ইন্টারনেট ব্যবহার করতে জানেন এমন বেশিরভাগ লোকের ফেসবুকে একটি প্রোফাইল রয়েছে।

২. ব্যবসায়ের জন্য ফেসবুকঃ ফেসবুক বিশ্বের বৃহত্তম সাইটগুলির মধ্যে একটি যেখানে আমরা শুধু যোগাযোগই নয় ব্যবসা বা মার্কেটিংও করতে পারি। আপনি একটি টার্গেট কাস্টমারের কাছে পণ্য / পরিষেবা বিক্রয় বা প্রচার করতে পারেন, এইভাবে ইন্টারনেটে অর্থোপার্জনের সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারেন। একটি ফেসবুক পেজ ব্যবহার করে, আপনি আপনার ব্যবসায়ের জন্য আপনার ব্র্যান্ডের মান এবং সোশ্যাল মিডিয়ার উপস্থিতি বাড়াতে পারেন। যদি সঠিকভাবে ব্যবহার করা হয় তবে ফেসবুক আপনাকে নতুন ক্লায়েন্ট খুঁজতে সহায়তা করতে পারে।

৩. ইমেজ এবং ভিডিও হোস্টিংয়ের জন্য ফেসবুকঃ ছবি এবং ভিডিও হোস্ট করার জন্য আপনি ফেসবুককে সাইট হিসাবেও ব্যবহার করতে পারেন। এছাড়াও, আপনি সর্বদা ফেসবুক ব্যাকআপ অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার ফেসবুক ফটো এবং ভিডিওগুলির সম্পূর্ণ সংগ্রহ ডাউনলোড করতে পারেন ।

৪. সংবাদ ও তথ্যের জন্য ফেসবুকঃ ফেসবুকের আসল সুবিধা হ’ল এটি একটি বাস্তব সময়ের সামাজিক নেটওয়ার্কিং সাইট। এটি সর্বশেষ সংবাদ এবং তথ্যের সাথে আপডেট থাকার সেরা উৎসগুলির মধ্যে একটি । গুরুত্বপূর্ণ সংবাদগুলি সাধারণত ফেসবুকে ভাইরাল হয় এবং বেশিরভাগ ব্র্যান্ডগুলি তাদের পণ্য / পরিষেবাদি সম্পর্কিত তথ্য ও গুরুত্বপূর্ণ বিষয়গুলি ঘোষণা করতে এটি ব্যবহার করে। ব্লগার এবং ইন্টারনেট বিপণনকারীরা জনপ্রিয় ব্লগ ফ্যান পৃষ্ঠাগুলিতে সাবস্ক্রাইব করতে এবং সর্বশেষ আপডেটগুলি সম্পর্কে ক্রেতাদের সচেতন রাখতে ব্যবহার করতে পারেন।

৫. ফেসবুক ব্যক্তিগত পোর্টফোলিও হিসাবেঃ ফেসবুকের টাইমলাইন আপনার ব্যক্তিগত প্রোফাইল ও ব্র্যান্ডিং সম্পর্কে জানতে সাহায্য করে। ফেসবুক টাইমলাইন কভারের সাহায্যে আপনার একটি ইমেজ তৈরি হয় যা আপনার সম্পর্কে খুব দ্রুত লোকদের জানিয়ে দেবে।

এছাড়াও, আপনি নির্দিষ্ট আপডেটগুলি সর্বজনীন করতে পারেন এবং যদি কৌশলগতভাবে আপনি এটি পোর্টফোলিও হিসাবে ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি যদি একজন ফেসবুক বিজনেস এক্সপার্ট হন তাহলে আপনি অবশ্যই আপনার পরচিতি বাড়াতে ফেসবুক ব্যবহার করে থাকেন। এছাড়াও এর মাধ্যমে দর্শক আপনার দক্ষতা দেখতে পারে এবং আপনার গুরুত্বপূর্ণ আপডেটের কারণে তারা আপনার সাথে সংযুক্ত হতে আগ্রহী হয় । এটি আপনাকে আরও গ্রাহক এবং সম্ভাব্য ক্লায়েন্ট পেতে সহায়তা করে।

 

  • Brand awareness: Facebook is one of the largest social media platforms in the world. Your business’ presence will help you gain exposure to potential customers.
  • Drive website traffic: By posting links to your website, you can help increase online visits.
  • Targeted advertising: Facebook advertising allows you to target specific demographics, based on location, age, gender and interests.
  • Generate business leads: Your audience of Facebook ‘likes’ can be a great starting point to gather sales leads. You can use competitions and giveaways to gather email address to build your marketing lists.
  • Customer service and feedback: Facebook allows two-way communication between businesses and their customers. You can use the messaging service to deal directly with your customers. Reviews and comments can be a great way to gather customer feedback and find areas for improvement.
  • Monitor and improve: Use data from your page’s ‘Facebook Insights’ to understand what content works best and plan for the future.

Promote To A Wider Audience

Many people tend to choose a broader audience when promoting their posts. Unfortunately, this is a mistake that you should never be tempted to make. Targeting a wider audience will reach more people but not the ones that matter to your business. Hence, pick the right audience by smartly narrowing down, who are likely to be interested in what you’re offering.

2. Run It for A Longer Time Period

The number of days to run a Facebook boost post depends on the nature of the post and your budget. Many people tend to think that the longer a boost post runs, the better the results. On the contrary, you should never boost a post continuously for more than 7 days. However, evergreen content can run for a longer period compared to newsworthy content.

3. Boost The Same Ad for A Similar Audience

While evergreen content is always great for boosting, you should avoid boosting the same ad for a similar audience over and over again. Try experimenting with your ad copies with different audiences.

4. Boost Post and Fail to Monitor

Some people boost posts and relax, waiting to get results. Unfortunately, this is not how it works. After you boost a post, you need to monitor its performance to gauge if the ROI was worth it. Analytics help you see what is working and what is not, so you can make adjustments to your social media strategy for better results.

 

Leave a Reply