You are currently viewing কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এক্সপার্ট হয়ে উঠবেন? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন স্পেশালিস্টদের জন্য ক্যারিয়ারের সুযোগঃ

কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এক্সপার্ট হয়ে উঠবেন? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন স্পেশালিস্টদের জন্য ক্যারিয়ারের সুযোগঃ

কিভাবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এক্সপার্ট হয়ে উঠবেন? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন স্পেশালিস্টদের জন্য ক্যারিয়ারের সুযোগঃ

তথ্য প্রযুক্তির ক্রমাগত দ্রুত বিকাশের সাথে বিশ্বে ক্যারিয়ারের অন্যতম সেরা বিকল্প হিসাবে ডিজিটাল মার্কেটিং একটি নতুন ক্ষেত্র। কিন্তু অল্প সময়ের মধ্যেই একাধিক শাখা এবং বিশেষত্ব নিয়ে এই ক্ষেত্রটি খুব বড় হয়ে উঠেছে। ডিজিটাল মার্কেটিংয়ের ক্ষেত্রগুলির মধ্যে একটি হল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এসইও।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা এসইও এমন একটি কৌশল যা প্রায় দুই দশকেরও কম সময় ধরে বিদ্যমান। তবে এটি এমন একটি কাজ যা প্রচুর পরিমানে পুরুষ এবং মহিলাদের কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে এবং অধিকাংশ বিপণনকারীরা ক্যারিয়ার তৈরি করেছেন। আজ ১ বিলিয়নেরও বেশি ওয়েবসাইট রয়েছে গুগল, ইয়াহু, বিং, এবং অন্যান্য কম পরিচিত সার্চ ইঞ্জিনগুলোক ফলাফল পেজের প্রথমে আনতে এবং ওয়েবট্রাফিক বাড়াতে এগুলির প্রত্যেককে অবশ্যই SEO করতে হবে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনঃ

এসইও প্রাথমিকভাবে একটি ওয়েবসাইটকে উচ্চতর পর্যায়ে পৌঁছাতে সহায়তা করে। Visibility ছাড়া কোন বিজনেস ওয়েবসাইটের পক্ষে টার্গেট audience এর কাছে পৌঁছানো, তাদের ব্র্যান্ডের awareness তৈরি করা এবং বিশ্বাস তৈরি করা কঠিন হয়ে পড়বে। অতএব, এসইও এর organic পদ্ধতিগুলোর মাধ্যমে সার্চ ইঞ্জিনগুলোতে ব্র্যান্ডের visibility বাড়ানোর দিকে মনোনিবেশ করার জন্য আপনাকে অনুরোধ করবে।

প্রথমদিকে, বেশিরভাগ প্রোফেশনাল SEO স্পেশালিষ্টরা তাদের নিজস্ব বিজনেস বা পেজের মার্কেটিংয়ে অভিজ্ঞ ছিলেন। এসইও ডিজিটাল মার্কেটিংয়ের একটি গুরুত্বপূর্ণ অংশ। অনেক SEO স্পেশালিষ্ট ক্লাস দক্ষতা কাজে লাগিয়ে বিভিন্ন কোম্পানির জন্য কাজ করে এবং অর্থ উপার্জন করে। বেশির ভাগ SEO স্পেশালিষ্টরা কীওয়ার্ড রিসার্চ, competitor analysis, marketing research ইত্যাদি বিষয় বিবেচনা করে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করে থাকেন।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন করতে হলে কিছু টুলস ব্যবহার করা অত্যাবশ্যক। টুলগুলো হচ্ছেঃ

  • Ahrefs: Ahrefs একটি SEO কীওয়ার্ড টুল। এটি অনলাইনে প্রস্তাবিত এসইও সরঞ্জামগুলোর মধ্যে একটি। এই SEO টুলটি আপনার ওয়েবসাইটের ভাল র‌্যাঙ্ক পেতে কোন বিষয়গুলো আরও improve করা প্রয়োজন তা হাইলাইট করে।
  • গুগল সার্চ কনসোল: গুগল সার্চ কনসোল একটি শীর্ষ SEO সরঞ্জাম।গুগল সার্চ কনসোল আপনাকে গুগল এসইআরপিতে আপনার ওয়েবসাইটের উপস্থিতি পর্যবেক্ষণ করতে এবং রিপোর্ট করতে দেয়।
  • SEMRush: এটি মার্কেটিং SEO টুলস।
  • KWFinder: SEO কীওয়ার্ড টুলস। KWFinder এর মতো একটি এসইও কীওয়ার্ড সরঞ্জাম আপনাকে দীর্ঘ কীওয়ার্ডগুলো খুঁজতে সহায়তা করে। বিশেষজ্ঞরা সেরা কীওয়ার্ডগুলি খুঁজে পেতে এবং ব্যাকলিংক এবং সার্চ ইঞ্জিন রেজাল্ট পেজের বিশ্লেষণ করতে এই এসইও সরঞ্জামটি ব্যবহার করে। একটি কী মেট্রিকের উপর ভিত্তি করে আপনার ইম্প্রুভমেন্ট ট্র্যাক করার সময় তাদের র‌্যাঙ্ক ট্র্যাকার সরঞ্জাম আপনাকে সহজেই আপনার র‌্যাঙ্ক নির্ধারণে সহায়তা করে।
  • SpyFu : ফ্রী SEO টুলস।
  • Woorank: SEO রাঙ্কিং টুলস। আরও অসংখ্য টুলস রয়েছে যেগুলো ব্যবহার করে আমরা SEO করতে পারি।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ক্যারিয়ারের সুযোগ এবং ভবিষ্যতঃ

বর্তমান সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটি বিস্তৃত ক্ষেত্র এবং এটি একটি কেরিয়ার তৈরির জন্য বিভিন্ন ধরণের সুযোগ সরবরাহ করে।অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশনের ক্ষেত্রে ক্যারিয়ারটি খুব আকর্ষণীয় এবং একই সাথে এটি বেশ লাভজনকও।

কীভাবে এসইও এক্সপার্ট হয়ে উঠবেন?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ডিজিটাল মার্কেটিংয়ের একটি অন্যতম শাখা। আপনি যদি এসইও এক্সপার্ট হতে চান এবং ডিজিটাল মার্কেটিংয়ের ও SEO ক্যারিয়ারের পথে সফল হওয়ার জন্য আপনাকে দুটি জিনিস অবশ্যই মনে রাখতে হবে।

  • প্রথমত, যথাসম্ভব জ্ঞান অর্জন করতে হবে। প্রশিক্ষণের জন্য আপনি কোন কোর্সে ভর্তি হতে পারেন। কোর্সের পাশাপাশি প্রচুর বই এবং ম্যাগাজিন পড়ে, অনলাইনে বিভিন্ন কন্টেন্ট পড়ে এবং ইউটিউবে ভিডিও দেখে আপনি আরও অনেক কিছু শিখতে পারেন।
  • দ্বিতীয়ত, হ্যান্ড অন দক্ষতা। হ্যান্ড অন দক্ষতা বলতে আপনি প্রথম দিন থেকেই যা শিখছেন তা বাস্তবায়ন করা। আপনি আপনার নিজের ব্লগ তৈরি করে বা আপনার বন্ধুদের এবং পরিচিতদের ওয়েবসাইটে অর্গানিক এসইও করে প্র্যাকটিস করতে পারেন। নিজেই নিজের কাছে প্রতিশ্রুতি দিন যে আপনি সর্বদা নিজেকে আপডেট ও ইম্প্রুভ করার চেষ্টা করবেন। প্রযুক্তিগুলো ক্রমাগতভাবে আপডেট হচ্ছে। নতুন প্রযুক্তি আসার ফলে পুরাতন প্রযুক্তিগুলো অপ্রয়োজনীয় হয়ে উঠছে।তবে মনে রাখবেন যে কোন বিষয়ে এক্সপার্ট হতে হলে প্রচুর পরিশ্রম ও মেধাকে কাজে লাগাতে হবে।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন স্পেশালিস্টদের ক্যারিয়ারের সুযোগঃ

একজন অভিজ্ঞ এসইও বিশেষজ্ঞের সবসময় চাহিদা থাকে। তিনি হয় নিজেই তার ব্যবসায়ের জন্য কাজ করছেন বা কোনও ভাল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন প্রতিষ্ঠানে SEO স্পেশালিষ্ট হিসেবে নিযুক্ত হয়েছেন। যদি তিনি বড় বাজেট, মাল্টিন্যাশনাল ইন্ডাস্ট্রি এবং মাল্টি প্রোডাক্ট বা সার্ভিসেস অ্যাসাইনমেন্ট করেন তবে তার দক্ষতার জন্য তাকে অনেক ভালো পরিমানে অর্থ প্রদান করা হবে।

স্বাভাবিকভাবেই কোন দক্ষ ব্যক্তির চাহিদা বেশি থাকে আর তার পারিশ্রমিক ও তুলনামূলকভাবে বেশি থাকে। যদি তার সোশ্যাল মিডিয়া মার্কেটিং, সোশ্যাল মিডিয়া অপ্টিমাইজেশন, কীওয়ার্ড রিসার্চ, কীওয়ার্ড অপটিমাইজেশন, কনটেন্ট মার্কেটিং, ওয়েব ডিজাইনিং, গ্রাফিক ডিজাইনিং, লিংক বিল্ডিং, পিপিসি ক্যাম্পেইন ইত্যাদি বিষয়ে খুব ভালো ধারণা থেকে থাকে তাহলে অন্যদের তুলনায় তার চাহিদাও বেশি হবে।

বর্তমানে সবকিছুই ডিজিটাল হচ্ছে তাই সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ভবিষ্যৎ সুরক্ষিত। আপনি যদি SEO তে এক্সপার্ট হন তাহলে আপনাকে career নিয়ে দুশ্চিন্তা করতে হবে না। এসইও বিশেষজ্ঞদের পরিষেবাগুলির প্রয়োজন হবে এমন সম্ভাব্য কাস্টমার হল ডিজিটাল মার্কেটিং বিভাগের ছোট, মাঝারি এবং বৃহৎ প্রতিষ্ঠানগুলো। আপনি SEO এক্সপার্ট হয়ে ফ্রিল্যান্সিং করতে পারেন।

এখানে এসইও এর জব প্রোফাইল এবং উপাধিগুলো হচ্ছে –

  • SEO ট্রেইনী
  • জুনিয়র SEO এক্সিকিউটিভ
  • সিনিয়র SEO এক্সিকিউটিভ
  • SEO এনালিস্ট
  • Link Building এক্সপার্ট
  • SEO প্রোজেক্ট ম্যানেজার
  • SEO and SEM স্পেশালিষ্ট
  • AdWords স্পেশালিষ্ট
  • এনালাইটিক্স এক্সপার্ট
  • ডিজিটাল মার্কেটিং ম্যানেজার
  • SEO কনসালটেন্ট।

আপনি SEO তে দক্ষ হলে আপনি খুব ভালো একটি career তৈরি করতে পারেন। আস্তে আস্তে আপনি SEO Trainee থেকে SEO Consultant হয়ে যেতে পারেন।

 

 

 

Leave a Reply