You are currently viewing আপওয়ার্ক এ কিভাবে অ্যাকাউন্ট খুলতে হবে এবং বাংলাদেশ থেকে আপওয়ার্ক এর অ্যাকাউন্ট অনুমোদনের কৌশল।

আপওয়ার্ক এ কিভাবে অ্যাকাউন্ট খুলতে হবে এবং বাংলাদেশ থেকে আপওয়ার্ক এর অ্যাকাউন্ট অনুমোদনের কৌশল।

আপওয়ার্ক এ কিভাবে অ্যাকাউন্ট খুলতে হবে এবং বাংলাদেশ থেকে আপওয়ার্ক এর অ্যাকাউন্ট অনুমোদনের কৌশল।

সারা বিশ্বে ফ্রিল্যান্সারের পরিমান বেড়েই যাচ্ছে। বর্তমান এই (কোভিড-১৯) করোনাকালীন সময়ে ফ্রিল্যান্সিং ও ফ্রিল্যান্সারদের পরিমান আরও বেড়েছে। অনেকেই চাকরিচ্যুত হয়ে ফ্রিল্যান্সিং শুরু করেছেন আবার অনেকে ঘরে বসে সময় নষ্ট না করে ফ্রিল্যান্সিং করছেন। ফ্রিল্যান্সিং এর জন্য অনেক মার্কেটপ্লেস রয়েছে যেখানে প্রতিদিন হাজার হাজার ফ্রিল্যান্সার কজ করে অর্থ উপার্জন করছেন। সব মার্কেটপ্লেস গুলোর মধ্যে আপওয়ার্ক সবচেয়ে জনপ্রিয় একটি মার্কেটপ্লেস। আপওয়ার্ক সম্পর্কে কিছু কথাঃ

আপওয়ার্কঃ আপওয়ার্ক হচ্ছে ফ্রিল্যান্সারদের জন্য একটি অনলাইন মার্কেটপ্লেস। এই মার্কেটপ্লেসটি পেশাদারদের কাজ খুঁজে পেতে, ক্লায়েন্টদের সাথে যোগাযোগ করতে এবং অর্থ উপার্জন করতে সহায়তা করে।

আপওয়ার্ক বিশ্বের এক নম্বর অনলাইন জব বোর্ড যা পেশাদার পরিষেবাগুলির সন্ধানকারী ব্যবসায়ের সাথে ফ্রিল্যান্সারদের সংযুক্ত করার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। আমার দৃষ্টিতে, নবাগত ফ্রিল্যান্সার হিসাবে ক্লায়েন্টদের সন্ধান করা এটি সবচেয়ে সহজ এবং দ্রুততম উপায়।

আপনি যদি নতুন ফ্রিল্যান্সার হন বা একটি নতুন ক্ষেত্রে কাজ করেন তবে ক্লায়েন্টদের কাজ করে আপনি মূল্যবান অভিজ্ঞতা অর্জন করতে পারেন।

সামগ্রিকভাবে, আপওয়ার্ক চাকরির সন্ধান এবং আরও বেশি অর্থোপার্জন করতে সাহায্য করে।

কিভাবে আপওয়ার্কে অ্যাকাউন্ট খুলবেনঃ

আপনি আপওয়ার্কে অ্যাকাউন্ট করার আগে এবং আপনার প্রোফাইল তৈরির আগে ফ্রিল্যান্সিংয়ের জন্য আপনার সঠিক দক্ষতা বাছাই করা গুরুত্বপূর্ণ। উচ্চ চাহিদা সম্পন্ন এমন একটি দক্ষতা সিলেক্ট করুন (প্রয়োজনে একটি নতুন দক্ষতা অর্জন করুন) এবং এই দক্ষতার উপর ভিত্তি করে একটি আপওয়ার্ক প্রোফাইল তৈরি করুন।

  • অ্যাকাউন্ট তৈরি করুনঃ

আপওয়ার্ক শুরু করার সময় আপনার প্রথমে যা করা দরকার তা হচ্ছে আপনি সঠিক ধরণের প্রোফাইল তৈরি করেছেন তা নিশ্চিত করা।

  • প্রথমে আপনি একটি ইমেইল অ্যাকাউন্ট দিন।

আপওয়ার্কে দুই ধরণের প্রোফাইল রয়েছে;

  1. ক্লায়েন্ট প্রোফাইল এবং
  2. ফ্রিল্যান্সার প্রোফাইল।
  • আপনার First name ও Last name যোগ করুন। পাসওয়ার্ড দিন তারপর country সিলেক্ট করুন। আপনি যদি ফ্রিল্যান্সার হিসাবে কাজ করতে চান তাহলে “Work as a freelancer” সিলেক্ট করুন। তারপর আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন মেসেজ যাবে ইমেইল থেকে এক্টিভেট করে দিলেই আপনার আপওয়ার্ক অ্যাকাউন্ট কমপ্লিট। নিম্নে যে ছবিটি দেখতে পাচ্ছেন এভাবে আপনি সিলেক্ট করবেন।

  • আপনার অ্যাকাউন্টে অন্য অ্যাকাউন্টের লিঙ্ক দিনঃ

সঠিক প্রোফাইলটি নির্বাচনের পরে, আপনাকে আপনার আপওয়ার্ক অ্যাকাউন্টটিকে অন্য অনলাইন অ্যাকাউন্ট যেমন বিহেন্স, ফেসবুক, টুইটার, ড্রিবল, লিংকডইন, ডিভিয়্যান্টআর্ট এবং আরও অনেক কিছু নীচে দেখতে পাবেন হিসাবে লিঙ্ক করার অপশন দেওয়া হবে।

আপনার লিংকডইন অ্যাকাউন্টে বা ফেসবুক অ্যাকাউন্টে আপনার প্রোফাইল যুক্ত করে দিলে আপনার প্রোফাইলটি বেশি পরিচিতি পাবে এতে আপনার কাজ পেতে সহজ হবে এবং আপনার পরিচয় যাচাই করতে সহায়তা করে। এর ফলে, ক্লায়েন্টের দৃষ্টিতে আপনার বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি পাবে কারণ তারা কেবলমাত্র আপওয়ার্কে নয়, অনলাইনে আপনার বড় উপস্থিতি রয়েছে তা দেখতে পাবে।

  • একটি প্রোফাইল ছবি যুক্ত করুনঃ

প্রোফাইলে একটি প্রফেশনাল হেডশট ছবি দিন। একটি ভাল মানের প্রোফাইল ফটো গুরুত্বপূর্ণ কারণ এটি ক্লায়েন্টদের কাছে আপনাকে উপস্থাপন করে। আপনার প্রোফাইল ফটো দেখে ক্লায়েন্টের আপনার প্রতি একটি ধারণা তৈরি হয়। তাই প্রোফাইল ফটো তোলার সময়, ক্যামেরায় সরাসরি দেখুন, হাসুন, নিশ্চিত করুন যে ব্যাকগ্রাউন্ডটি পরিষ্কার। আপনার নিজের ছবি ব্যবহার করুন অন্য কোনো ছবি ব্যবহার না করাই ভালো।

  • আপনার শিরোনাম যুক্ত করুনঃ

এই বিভাগটি আপওয়ার্কের অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিভাগ কিন্তু আমরা এই বিষয়টাকে বেশি গুরুত্ব দেই না। শিরোনাম লেখার সময় যা কিছু মনে আসে তাড়াতাড়ি সেটাই লিখে দেন। কিন্তু এটা করা একদমই উচিত নয়। আপনার শিরোনাম ক্লায়েন্টরা দেখতে পাবে আর এটিই আপনার কাজ সম্পর্কে প্রথম ক্লায়েন্টের সামনে উপস্থাপন করবে। তাই আপনি তাদের দৃষ্টি আকর্ষণ করতে চাইলে ইউনিক এবং প্রফেশনাল একটি শিরোনাম দিন। নিম্নের এই বিষয়গুলো বিবেচনা আপনার শিরোনাম দিতে পারেনঃ

  1. সহজ এবং সংক্ষিপ্ত শিরোনাম: আপনার দক্ষতা বর্ণনা করে এমন একটি প্রফেশনাল শিরোনাম তৈরি করতে সহজ ও সংক্ষিপ্ত শব্দ ব্যবহার করুন।
  2. সুনির্দিষ্ট করুন: মনে রাখবেন প্রতিযোগিতা বেশি এবং তাই আপনি কী niche নিয়ে কাজ করতে চান সে সম্পর্কে আপনাকে খুব সুনির্দিষ্ট হতে হবে এবং সেই অনুযায়ী শিরোনাম দিতে হবে।
  3. কীওয়ার্ডগুলি ব্যবহার করুন: এমন কী শব্দ এবং বাক্যাংশ ব্যবহার করুন যা আপনার দক্ষতা বর্ণনা করে এবং কোনও সম্ভাব্য ক্লায়েন্ট কীওয়ার্ড দিয়ে সার্চ করলে আপনার প্রোফাইলটি তাদের সামনে চলে আসে।
  • আপনার সংক্ষিপ্ত বিবরণ/ overview যোগ করুনঃ

শিরোনাম পরে আপনার অ্যাকাউন্টে সংক্ষিপ্ত বিবরণ যুক্ত করতে হবে। overview যোগ করার মাধ্যমে সম্ভাব্য ক্লায়েন্টদের নিজের সম্পর্কে আরও কিছু বলার সুযোগ পাচ্ছেন। আপনার যে ইউনিক দক্ষতা রয়েছে তা সংক্ষিপ্তভাবে প্রকাশ করুন যা আপনার ক্লায়েন্টদের কাছে আপনার একটি প্রফেশনাল ইমেজ তৈরি হবে। আপনার niche এবং নির্দিষ্ট দক্ষতার উপর ফোকাস করে overview লিখুন।

প্রথমে সর্বাধিক গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে শুরু করুন কারণ সার্চ রেজাল্ট এবং অন্যান্য আপওয়ার্ক পৃষ্ঠাগুলিতে আপনার ওভারভিউয়ের প্রথম দুটি বা তিনটি বাক্যই দৃশ্যমান হবে। আপনার সংক্ষিপ্ত বিবরণ শেষে আপনি soft skill যোগ করতে পারেন। ভাল যোগাযোগ দক্ষতা, দ্রুত শেখার দক্ষতা এবং আরও অনেক বিষয় অন্তর্ভুক্ত করতে পারেন।

  • একটি Introduction ভিডিও যুক্ত করুনঃ

আপওয়ার্কে আপনার নিজের প্রোফাইলটিতে একটি Introduction ভিডিও যুক্ত করুন। এটি না দিলে কোনো সমস্যা নেই কিন্তু প্রয়োজনীয় না হলেও ভিডিও আপনার প্রোফাইলকে অন্যদের থেকে আলাদা করে তোলে এবং ক্লায়েন্টদের নজরে আসার সম্ভাবনা বাড়িয়ে তোলে।

আপনি কে, আপনি কী সার্ভিস provide করেন এবং আপনার ভাষা দক্ষতা প্রদর্শন করার জন্য এটি একটি ভাল সুযোগ।

আপনার ভিডিওটি প্রায় এক মিনিটের বেশি হওয়া উচিত, এর চেয়ে বেশি নয়। নিজেকে পরিচয় করিয়ে দিন, আপনি যে ধরণের কাজ করতে আগ্রহী তার একটি সংক্ষিপ্ত বিবরণ দিন, আপনার দক্ষতা, অভিজ্ঞতা এবং অতীত কর্মসংস্থান বর্ণনা করুন। দর্শকদের আগ্রহের জন্য ধন্যবাদ জানিয়ে শেষ করুন, ভবিষ্যতে তাদের সাথে কাজ করার ইচ্ছা প্রকাশ করুন এবং আপনার প্রোফাইলটি দেখার জন্য তাদের আমন্ত্রণ জানাতে ভুলবেন না।

  • আপনার skill list যোগ করুনঃ

 

সর্বনিম্ন পাঁচ এবং সর্বোচ্চ দশটি দক্ষতার তালিকা তৈরি করুন যা আপনাকে আপনার কাজ করতে সক্ষম করে। এগুলি আপনার কাজের জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ।

আপওয়ার্কের হাজার হাজার দক্ষতা ভিত্তিক পরীক্ষা রয়েছে। আপনি তালিকাভুক্ত কয়েকটি দক্ষতার পরীক্ষা দিন কারণ পরীক্ষা আপনার প্রোফাইলের পক্ষে উপকারী। গ্রাহক আপনাকে কাজ দেওয়ার আগে আপনি কাজের জন্য উপযুক্ত কিনা সেটা যাচাই করার জন্য এগুলো দেখেন।

  • আপনার ইংরেজি দক্ষতার মূল্যায়ন করুনঃ

আপওয়ার্ক একটি ইন্টারন্যাশনাল মার্কেটপ্লেস তাই এখানে ইংরেজিতে যোগাযোগ করতে হয়। তবে এমন হাজার হাজার ফ্রিল্যান্সার রয়েছে যারা অন্যান্য ভাষায় সাবলীল। তবে অনলাইন মার্কেটপ্লেসে কাজ করতে হলে আপনাকে ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে।

যদি ইংরেজী আপনার মাতৃভাষা হয় তবে ‘নেটিভ বা দ্বিভাষিক’ বিকল্পটি নির্বাচন করুন। আপনি যদি কেবল ইংরেজিতেই লিখতে বা কথোপকথন করতে পারেন তবে আপনি সে ক্ষেত্রে Fluent নির্বাচন করুন। আপনি যদি অন্যান্য ভাষার জ্ঞান রাখেন তবে সেগুলিও তালিকাভুক্ত করুন।

  • আপনার অভিজ্ঞতা নির্বাচন করুনঃ

আপওয়ার্কে প্রোফাইলটি 100% সম্পূর্ণ করতে হলে আপনাকে অবশ্যই আপনার অভিজ্ঞতা যুক্ত করতে হবে।

এখানে 3 টি level রয়েছে, সেগুলো হচ্ছে-

১। Entry level

২। Intermediate এবং

৩।Expert রয়েছে।

আপনি যদি খুব অল্প সময় ধরে ফ্রিল্যান্সিংয়ের সাথে যুক্ত থাকেন তাহলে Entry level সিলেক্ট করাই ভালো। আপনার দক্ষতা অনুযায়ী আপনি এগুলো সিলেক্ট করতে পারেন।

  • আপনার কর্মসংস্থান ইতিহাস যুক্ত করুনঃ

আপনার প্রোফাইল এবং বিশ্বাসযোগ্যতা উন্নত করতে, আপনার অভিজ্ঞতা, অতীত প্রকল্প এবং যোগ্যতা প্রদর্শনের উপায় হিসাবে আপনার কর্মসংস্থান ইতিহাসের তালিকা করুন। এই বিভাগে, আপনি আপনার পূর্ববর্তী কাজের অভিজ্ঞতার তালিকা দিন।

কৃতিত্ব এবং নির্দিষ্ট দক্ষতা হাইলাইট করতে বুলেট পয়েন্ট ব্যবহার করুন। নিশ্চিত হয়ে নিন যে আপনি তালিকাভুক্ত প্রতিটি অবস্থানে আপনার দায়িত্ব এবং প্রকল্পগুলো সম্পর্কে একটি সংক্ষিপ্ত বিবরণ যুক্ত করেছেন।

  • আপনার শিক্ষাগত যোগ্যতা যোগ করুনঃ

আপনার সম্পর্কে জানতে ক্লায়েন্টদের আপনার শিক্ষাগত যোগ্যতা আপওয়ার্ক অ্যাকাউন্টে যুক্ত করুন। শীর্ষে সর্বাধিক সাম্প্রতিক ডিগ্রি সহ ক্রমে প্রতিষ্ঠানের নাম এবং আপনার ডিগ্রিগুলো তালিকাভুক্ত করুন।

আপনার যদি আনুষ্ঠানিক শিক্ষা না থাকে তবে এটি বড় বিষয় নয়। “অন্যান্য অভিজ্ঞতা” বিভাগে সমস্ত অনানুষ্ঠানিক এবং স্ব-শিক্ষিত শিক্ষাগুলি যুক্ত করুন।

  • আপনার পোর্টফোলিও তৈরি করুনঃ

পোর্টফোলিওটি এমন একটি বিভাগ যেখানে আপনি আপনার অতীত কাজের উদাহরণ এবং প্রকল্পগুলি প্রদর্শন করেন যাতে লোকেরা আপনার কাজের গুণমান দেখতে পারে। আপনি যদি কোনও নির্দিষ্ট বিষয়ে দুর্দান্ত দক্ষতা দেখাতে সক্ষম হন তবে ক্লায়েন্টরা অবশ্যই বিশ্বাস করবে যে আপনি সেই বিষয়ে বিশেষজ্ঞ এবং আপনার সাথে তারা কাজ করতে চায়।

গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডেভলপমেন্ট, ডিজিটাল মার্কেটিং এবং ক্রিয়েটিভ রাইটিংয়ের মতো কয়েকটি বিভাগের জন্য, এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আপনার পোর্টফোলিও যুক্ত করার সময় নিশ্চিত করুন যে আপনি নিজের সেরা কাজটিকে প্রথমে রেখেছেন। আপনার সমাপ্ত যে কোনও নতুন প্রকল্প আপডেট করে আপনি আপনার পোর্টফোলিওতে আপলোড করে রাখুন। এটি ক্লায়েন্টদের দেখায় যে কীভাবে আপনার প্রতিভা সময়ের সাথে বেড়েছে।

  • আপনার আওয়ারলি রেট সেট করুনঃ

অবশেষে, আপনার আপওয়ার্কে ফ্রিল্যান্সার প্রোফাইল তৈরি করার সময় শেষ পদক্ষেপটি হচ্ছে আপনি কাজের জন্য প্রতি ঘন্টায় কত টাকা নিবেন। আপনার নির্বাচিত বিভাগগুলোতে অন্যান্য ফ্রিল্যান্সাররা কী চার্জ নিচ্ছে তা একবার দেখে নিতে পারেন এবং তাদের সাথে প্রতিযোগিতামূলক একটি হার বাছাই করতে পারেন।

এভাবে আপনি একটি আপওয়ার্ক অ্যাকাউন্ট খুলে ফেলতে পারবেন।

আপওয়ার্কে কীভাবে আপনার প্রোফাইল approved হবে:

কিছু সংখ্যক লোক বলছে বাংলাদেশ থেকে আপওয়ার্কে অ্যাকাউন্ট খোলা যাবেনা। কিন্তু কথাটির কোন সত্যতা নেই। অনেক কারণ আছে যার জন্য আপওয়ার্ক অ্যাকাউন্ট approved করা হয় না। যদি আপনার প্রোফাইল delete করে দেওয়া হয় তবে হতাশ হবেন না। এটি ছেড়ে দেওয়া উচিত বা আপনি ফ্রিল্যান্সার হওয়ার যোগ্য নন এমন কিছু ভাববার কোন কারণ নেই।

আপনাকে কেবল জানতে হবে অ্যাকাউন্টগুলোতে আপওয়ার্ক কী খুঁজছে। এখন আমরা জানবো প্রোফাইল অনুমোদনের জন্য কি পদক্ষেপ নিতে হবে।

পদক্ষেপগুলো হচ্ছে –

  • আপনি সাইন আপ করার সময় একটি ব্যবসায়ের ইমেল এড্রেস ব্যবহারঃ

আপনি একটি আপওয়ার্ক অ্যাকাউন্টে সাইন আপ করতে আপনার ইমেল ঠিকানা ব্যবহার করবেন। এবং আপনি যে প্রথম জিনিসটি লক্ষ্য করবেন তা হ’ল আপওয়ার্ক কোনও ব্যবসায়িক ইমেল ঠিকানা পছন্দ করে। তাই একটি অ্যাক্টিভ এবং ব্যবসায়িক একটি ইমেইল এড্রেস দিন।

  • বেশি Subcategory যোগ করাঃ

আপনি সাইন আপ করার পরে, আপওয়ার্কে আপনি কোন category এবং Subcategory কাজ করবেন সেটির অপশন দিবে। আপনি ১০ টি Subcategory যুক্ত করতে পারেন, তাই যতটা সম্ভব বেশি বেছে নিবেন। বিভিন্ন Subcategory তে আপওয়ার্ক দেখানো হয় যে আপনি বিভিন্ন কাজের জন্য আবেদনের যোগ্যতা অর্জন করেছেন।

  • আপনার সমস্ত প্রাসঙ্গিক দক্ষতা তালিকাবদ্ধ করাঃ

আপনি আপনার সমস্ত দক্ষতা প্রকাশ করতে ১০ টি Subcategory যুক্ত করার পর আপনার প্রাসঙ্গিক প্রতিটি দক্ষতা বাছাই করা উচিত। আমি আপনাকে দক্ষতা বিভাগটি অতিক্রম করতে উৎসাহিত করব। কারণ আপওয়ার্ক আপনাকে সম্ভাব্য দক্ষতা অনুযায়ী প্রম্পট করবে।

  • আপনার ওভারভিউ বিভাগটি পূরণ করাঃ

ওভারভিউ বিভাগটি আপওয়ার্কের জন্য আপনার নিজের সম্পর্কে, আপনার দক্ষতা এবং আপনি যা অফার করবেন সে বিষয়ে বিস্তারিত দেওয়া থাকবে।

ক্লায়েন্টরা যখন আপনার পৃষ্ঠায় আসবে তখন প্রথম overview দেখতে পাবে তাই এটি ভাল হওয়া দরকার।

  • নির্দিষ্ট শিরোনাম সিলেক্ট করাঃ

আপনার শিরোনামটি এমন সংক্ষিপ্ত বাক্য যা আপনার সম্পূর্ণ পেশাদার অভিজ্ঞতা সংক্ষিপ্ত বর্ণনা করবে।

  • শিক্ষাগত যোগ্যতা যুক্ত করা ইত্যাদি।

এসব বিষয় সঠিকভাবে বর্ণনা না করলে বা ভুল কোন তথ্য দিলে আপনার আপওয়ার্ক অ্যাকাউন্টটি aprroved হবেনা।

শেষকথাঃ আশা করি, এই আর্টিকেল এর সাহায্যে জানতে পেরেছেন আপওয়ার্ক কি, কিভাবে আপওয়ার্কে অ্যাকাউন্ট খুলবেন এবংকয়েকটি সাধারণ পদক্ষেপের সাহায্যে আপনি নিজের প্রোফাইল আপওয়ার্কে approved করতে পারেন ।

কীভাবে সেরা প্রোফাইল ওভারভিউ তৈরি করা যায় বা কীভাবে নিখুঁত শিরোনাম দিতে হয় সে সম্পর্কেও ধারণা পেয়েছেন। আপনার প্রোফাইলটি আপনি এডিট করে উন্নত করতে পারেন এবং যদি আপনার প্রোফাইল approved না হয় তবে আপনি সর্বদা এটি আপডেট করে আবার চেষ্টা করতে পারেন।

 

Leave a Reply