You are currently viewing সার্চ ইঞ্জিন মার্কেটিং, এর মাধ্যমে আয়ের উপায় এবং কীভাবে কার্যকরভাবে সার্চ ইঞ্জিন বিপণন ব্যবহার করতে পারি?

সার্চ ইঞ্জিন মার্কেটিং, এর মাধ্যমে আয়ের উপায় এবং কীভাবে কার্যকরভাবে সার্চ ইঞ্জিন বিপণন ব্যবহার করতে পারি?

সার্চ ইঞ্জিন মার্কেটিং, এর মাধ্যমে আয়ের উপায় এবং কীভাবে কার্যকরভাবে সার্চ ইঞ্জিন বিপণন ব্যবহার করতে পারি?

ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক মার্কেটপ্লেসে আপনার ব্যবসায় বৃদ্ধির অন্যতম কার্যকর উপায় সার্চ ইঞ্জিন মার্কেটিং, বা এসইএম। সার্চ ইঞ্জিন মার্কেটিং আপনার পণ্য প্রচার এবং আপনার ব্যবসা বৃদ্ধি সবচেয়ে কার্যকর উপায়। SEM এর মাধ্যমে ঘরে বসে আয় করছেন অনেকে।

সার্চ ইঞ্জিন মার্কেটিংঃ

সার্চ ইঞ্জিন মার্কেটিং হচ্ছে একটি ডিজিটাল বিপণন কৌশল যা অর্থ প্রদানের মাধ্যমে সার্চ ইঞ্জিনের ফলাফল পৃষ্ঠাগুলিতে কোনও ওয়েবসাইটকে প্রথমে দেখাতে বা ওয়েবসাইটটির দৃশ্যমানতা বাড়াতে ব্যবহৃত হয়। এটি হচ্ছে সার্চ ইঞ্জিন ফলাফলের পৃষ্ঠাগুলিতে বিজ্ঞাপন কিনে ওয়েবসাইট ট্র্যাফিক চালনার প্রক্রিয়া। আমরা এটাকে পেইড মার্কেটিং বা পে পার ক্লিকও বলে থাকি। ওয়েব ট্রাফিক বাড়াতে ও অনুসন্ধানকারীর ফলাফল সবার শীর্ষে দেখানোর জন্য এটি ব্যবহার করা হয়ে থাকে। যেসব সার্চ ইঞ্জিন আমরা সবসময় ব্যবহার করে থাকিঃ

  • গুগল
  • বিং
  • Baidu
  • Yahoo
  • টুইটার
  • ইউটিউব ইত্যাদি।

কেন সার্চ ইঞ্জিন মার্কেটিং গুরুত্বপূর্ণ?

অনলাইনে বিভিন্ন ধরণের পণ্য ও সেবা অনুসন্ধান এবং ক্রয় বিক্রয়ের জন্য সার্চ ইঞ্জিন মার্কেটিং একটি গুরুত্বপূর্ণ অনলাইন বিপণন কৌশল হয়ে দাঁড়িয়েছে। আপনার ব্যবসায়ের জন্য এসইএম ব্যবহার করার অনেক সুবিধা রয়েছে।

ব্যবসায়ীরা চিন্তায় পড়ে যান যে কোনটি বিনিয়োগের ও বিপণনের জন্য সর্বোত্তম SEO, নাকি PPC। যাইহোক, আসলে কোন কৌশলটি ভাল বা খারাপ তা নয়, বরং এটি আপনার পরিস্থিতি এবং বাজেটের উপরে নির্ভর করে।

আপনি SEM এর মাধ্যমে আপনার অনলাইন উপস্থিতি বাড়িয়ে আপনি আপনার ব্র্যান্ড awareness এবং visibility বাড়িয়ে তুলতে পারেন। এতে অনলাইনে আপনার ওয়েব ট্রাফিক বাড়ে এবং আপনি পণ্য ও পরিষেবাদি বিক্রয় করে অর্থোপার্জন করতে পারেন। SEM এর মাধ্যমে বিজ্ঞাপনদাতারা কেবল ভিজিটরদের ইমপ্রেশন পাবার জন্য অর্থ প্রদান করে যাতে কোম্পানির ব্র্যান্ড অ্যাওয়ারনেস এবং sale বেড়ে যায়। বেশি সংখ্যক ভিজিটর শীর্ষে থাকা ওয়েবসাইটগুলোতে অনুসন্ধান করে। মূলত বেশি অর্থ উপার্জনের জন্য SEM করা হয়ে থাকে।

ব্র্যান্ড অ্যাওয়ারনেস বৃদ্ধি করতেঃ

 

যদিও সার্চ ইঞ্জিন মার্কেটিং কে bottom funnel marketing চ্যানেল হিসাবে বিবেচিত করা হয় কিন্তু গুগলের মতে, সার্চ অ্যাডগুলো ব্র্যান্ড অ্যাওয়ারনেস ৮০% বাড়িয়ে দিতে পারে। এমনকি বিজ্ঞাপনগুলিতে ক্লিক না করলেও ভিজিটর ব্র্যান্ডের নামগুলি শীর্ষে দেখতে পারবে এবং অনুসন্ধানকারীরা বিজ্ঞাপনটি দেখলে পণ্য, ব্র্যান্ডের নাম বা ইউআরএল সনাক্ত করতে।

বিক্রি বাড়াতেঃ বিজ্ঞাপনদাতাদের মূল লক্ষ্য থাকে তাদের পণ্য ও সেবা বিক্রয় করা। আর সার্চ ইঞ্জিন মার্কেটিং এর মাধ্যমে তারা তাদের পণ্যের প্রচার করে তাদের কাঙ্খিত ফলাফল পেতে পারেন। তবে তার জন্য কিছু অর্থ ব্যয় করতে হবে। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন অরগানিক ভাবে করা যায় এবং এটি সাধারণত দীর্ঘমেয়াদি হয়ে থাকে। আপনার পণ্য বা সার্ভিসের বিক্রি বাড়াতে দ্রুত ফলাফল পেতে চাইলে টাকা খরচ করে সার্চ ইঞ্জিন মার্কেটিং এর মাধ্যমে তুলনামূলকভাবে আপনি কম সময়ে আপনার পণ্যের প্রচার করতে পারবেন আর এতে আপনার বিক্রিও বৃদ্ধি পাবে।

তাৎক্ষণিকভাবে ক্লায়েন্টের কাছে পৌঁছাতেঃ গুগল পেইড সার্চ অ্যাডগুলো বর্ণনা করতে সার্চ ইঞ্জিন মার্কেটিং ব্যবহৃত হয়। এই কৌশলটি প্রায়শই স্বল্পমেয়াদী কৌশল হিসাবে ব্যবহৃত হয় যা আপনার পণ্য বা পরিষেবা দ্রুত গ্রাহকের কাছে পৌঁছে দেয়। সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের তুলনায় অর্থ প্রদান করা অনুসন্ধান বিজ্ঞাপনগুলি আপনাকে দ্রুত ফলাফল দিতে পারে কারণ তারা আপনাকে তাৎক্ষণিকভাবে আপনার টার্গেট গ্রাহকদের কাছে পৌঁছাতে সাহায্য করে।

সহজেই এবং দ্রুত বিজ্ঞাপনগুলি প্রয়োগ এবং পরিচালনা করতেঃ

পেইড সার্চ অ্যাডগুলো সহজে ও দ্রুতই তৈরি এবং পরিচালিত হয়। গুগল বিজ্ঞাপন আপনাকে আপনার প্রতিটি প্রচারের জন্য একটি সময়সূচী সেট করে দেয় – আপনি যে কোনও সময় আপনার বিজ্ঞাপনগুলি চালাতে এবং বন্ধ করতে পারেন। বাজেট সেট আপ করা এবং আপনার প্রচারগুলির কার্য সম্পাদনের গতি নির্দিষ্ট করাও সহজ। এটি আপনাকে আপনার বিজ্ঞাপনগুলি অনুকূল করতে এবং অল্প সময়ের মধ্যে আপনার ব্যবসায় আরও ট্র্যাফিক আনতে সহায়তা করতে পারে।

আমরা যেভাবে সার্চ ইঞ্জিন মার্কেটিং এর মাধ্যমে আয় করতে পারিঃ

  • কোন কোম্পানিতে কাজের মাধ্যমে
  • ওয়েবসাইটে পণ্য বিক্রয় করে
  • ওয়েবসাইটে অন্য ব্যক্তির পণ্যগুলি ড্রপশিপিং করে
  • ফ্রিলান্সিং এর মাধ্যমে
  • গুগল অ্যাডসেন্সের মাধ্যমে
  • অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে

আরো অনেক উপায়ে আমরা SEM এর মাধ্যমে আয় করতে পারি।

কীভাবে কার্যকরভাবে সার্চ ইঞ্জিন বিপণন ব্যবহার করতে পারি?

১.সার্চ strategy তৈরি: ফ্রি বা পেইড অনুসন্ধানে আপনার স্বল্প ও দীর্ঘমেয়াদী লক্ষ্যগুলি ফোকাস করতে হবে। অরগানিক অনুসন্ধানে র‌্যাঙ্কিংয়ের উন্নতি করতে বেশি সময় লাগলে আপনি অর্থ প্রদান করে মার্কেটিং শুরু করা যেতে পারে। তবে, অন্যান্য বিবেচনা রয়েছে: প্রয়োজনীয় পরিমাণ ট্র্যাফিক, বাজেট এবং বিপণনের উদ্দেশ্য। উপকারিতা এবং অপকারিতা গুলো পর্যালোচনা করার পরে, বিপণনের জন্য সঠিক কৌশল ব্যবহার করা যাবে।

২.কীওয়ার্ডগুলির একটি তালিকা তৈরিঃ আপনি আপনার সাইটটিকে টপ রাঙ্কিং এ নিতে বা SEM এর আগে কীওয়ার্ডগুলির একটি তালিকা তৈরি করুন। আপনি যে তথ্য সরবরাহ করবেন তার জন্য সঠিক কীওয়ার্ড ব্যবহার করুন। আপনি মস্তিষ্কে ঝড় তুলতে পারেন, প্রতিযোগীদের কাছ থেকে কীওয়ার্ড অনুলিপি করতে পারেন, বা একটি তালিকা এবং ট্র্যাফিক অনুমান তৈরি করতে অনলাইন সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন।

৩. ওয়েবসাইট অপটিমাইজেশনঃ

  • আপনি যে কন্টেন্টটি তৈরি করেছেন সেটা এমনভাবে লিখুন যাতে কীওয়ার্ডগুলো দ্বারা সমৃদ্ধ থাকে।
  • নিশ্চিত করুন যে কন্টেন্ট সর্বোত্তম পদ্ধতিতে সংগঠিত হয়েছে।
  • এমন কোন অনুসন্ধান সামগ্রীগুলি আপনার কন্টেন্ট পড়তে বাধা দেয় এমন কোনও প্রযুক্তি মুছে ফেলুন।
  • আপনার সাইটটিকে গুরুত্বপূর্ণ ডিরেক্টরিতে নিবন্ধ করুন যা অনুসন্ধান ইঞ্জিনের ফলাফলগুলিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৪. ইনবাউন্ড লিঙ্কগুলি তৈরিঃ সাইটগুলি আপনার সাথে লিঙ্ক করার সময় অনুসন্ধান ইঞ্জিনগুলি আপনাকে রিওয়ার্ড দেয় – তারা ধরে নেয় যে আপনার সাইটটি অবশ্যই মূল্যবান হবে এবং আপনি অনুসন্ধানের ফলাফলগুলিতে উচ্চতর স্থান পাবেন। আপনি জনপ্রিয় শিল্প কর্তৃপক্ষ, স্বীকৃত ডিরেক্টরি এবং নামী সংস্থা এবং সংস্থার লিঙ্কগুলি চান।

৫. অতিরিক্ত ইন্টারনেট প্রচারগুলি প্রয়োগঃ

এই প্রোগ্রামগুলি আপনার অনুসন্ধানের ফলাফলগুলিকে উন্নত করতে পারে:

  • সোশ্যাল মিডিয়া ব্যবহার।
  • আপনার ওয়েবসাইট থেকে অন্য ওয়েবসাইটগুলিতে আপডেট হওয়া কন্টেন্টগুলো বিতরণের জন্য আরএসএস ফিড তৈরি করুন।
  • আপনার সাইটে একটি ব্লগ অন্তর্ভুক্ত করুন।

৬. পেইড অনুসন্ধানের পরীক্ষা শুরু করুনঃ

  • প্রতিটি প্রচারের জন্য targeted landing page গুলো ডেভেলপ করুন।
  • আপনার Ads লিখুন।
  • একটি অ্যাকাউন্ট তৈরি করুন যা বিজনেস ইউজারদের জন্য গুরুত্বপূর্ণ।
  • নেটওয়ার্ক দিয়ে আপনার প্রচারণা সেট আপ করুন।
  • আপনার ফলাফলগুলি ট্র্যাক করা শুরু করুন।

 

 

 

Leave a Reply