You are currently viewing লোকাল এসইও কী এবং এটি কীভাবে কাজ করে?

লোকাল এসইও কী এবং এটি কীভাবে কাজ করে?

লোকাল এসইও কী এবং এটি কীভাবে কাজ করে?

লোকাল এসইও একটি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন কৌশল যা আপনার ব্যবসাকে গুগলে স্থানীয় অনুসন্ধানের ফলাফলগুলোতে দৃশ্যমান হতে সহায়তা করে।

শারীরিক অবস্থান বা ভৌগলিক অঞ্চলে যে কোনো ব্যবসা লোকাল এসইও থেকে উপকৃত হতে পারে। যদি আপনি আপনার ব্যবসায়ের সাথে সম্পর্কিত কোনো গুরুত্বপূর্ণ কীওয়ার্ড এবং গুগল মানচিত্র এর সাহায্যে লোকাল এসইও করে থাকেন এটি আপনার ব্যবসা বাড়াতে সহায়তা করতে পারে। তবে লোকাল এসইও বোঝার জন্য আপনাকে প্রথমে গুগল কীভাবে কাজ করে তা জানতে হবে।

গুগল কিভাবে কাজ করে?

যখন গুগলে কোনো ইউজার কোনো কিছু অনুসন্ধানের জন্য কীওয়ার্ড টাইপ করেন তখন গুগল ওই কীওয়ার্ড এবং কীওয়ার্ড সম্পর্কিত বিভিন্ন ওয়েবসাইট রেজাল্ট পেজে প্রদর্শন করে। যে ওয়েবসাইট গুলো র‍্যাঙ্কিংয়ে আছে সেগুলো আগে প্রদর্শন করে।

বেশিরভাগ লোকেরা বুঝতে পারে না যে প্রতিবার কেউ অনুসন্ধান বারে কিছু টাইপ করে গুগল পুরো ইন্টারনেট জুড়ে অনুসন্ধান করে না। যখন কোনো ইউজার গুগলে সার্চ করে তখন ক্রলার বটের মাধ্যমে কীওয়ার্ডগুলো সার্ভারে সংরক্ষন করে রাখে এবং ইউজার যখন আবার সার্চ করে তখন সংরক্ষিত রেজাল্টগুলো থেকে বেষ্ট রেজাল্টটি প্রদর্শন করে।

লোকাল এসইও এর সুবিধা কী?

গুগল সার্চ ইঞ্জিনের রেজাল্ট পেজগুলোতে (এসইআরপিএস) আরো ভাল দৃশ্যমানতা প্রাপ্তির পাশাপাশি, লোকাল এসইওতে বিনিয়োগ করা ব্যবসায়ের জন্য অন্যান্য সুবিধা রয়েছে।

১. সাশ্রয়ী বিপণনঃ

অনলাইনে ডিরেক্টরিতে আপনার ব্যবসায়ের তথ্য পরিচালনা করার জন্য সময় এবং প্রচেষ্টা প্রয়োজন হলেও আপনি সাধারণত গুগল মাই বিজনেস এবং ফেসবুকের মতো সরঞ্জামের সাহায্যে বিনামূল্যে ওয়েবসাইটে স্থানীয় ব্যবসায়িক তালিকা তৈরি করতে পারেন যা লোকাল এসইওকে অনলাইন বিজ্ঞাপনের জন্য আরো সাশ্রয়ী বিকল্প হিসাবে পরিণত করে।

২. স্থানীয় গ্রাহকদের আপনাকে খুঁজে পেতে সহায়তা করেঃ

৭২% গ্রাহক তার কাছাকাছি কোন দোকান বা মার্কেট থেকে কেনাকাটা করে থাকে। সুতরাং যদি স্থানীয় অনুসন্ধানের ফলাফলগুলোতে বা গুগল ম্যাপে গ্রাহক আপনার সন্ধান পেয়ে থাকে তবে আপনার ব্যবসায়ের জন্য গ্রাহক বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

৩. কেনার জন্য প্রস্তুত গ্রাহকদের কাছে পৌঁছানোঃ

মোবাইল ডিভাইসগুলিতে সম্পাদিত সম্পূর্ণ স্থানীয় অনুসন্ধানের ৮০% বিক্রয়ে রূপান্তরিত হয়। লোকাল এসইও আপনাকে কোনো পণ্য বা পরিষেবা অনুসন্ধান করার সঠিক মুহুর্তে গ্রাহকের সামনে প্রদর্শন করে এবং তাদের কেনার সম্ভাবনা তৈরি করে।

৪. ট্র্যাফিক সরবরাহ করেঃ

লোকাল এসইও আপনার ওয়েবসাইটে ট্রাফিকের সংখ্যা বৃদ্ধি করতে সহায়তা করতে পারে। আপনার কোনো ওয়েবসাইট না থাকলেও অনলাইন লিডের মাধ্যমে ট্র্যাফিক বৃদ্ধি করে সহায়তা করে। যারা আপনার ব্যবসায়ের প্রস্তাবিত পণ্য বা পরিষেবাগুলো সন্ধান করছেন, তারা আপনাকে ভাল রিভিউ দেওয়ারও সম্ভাবনা রয়েছে। লোকাল এসইও আপনার ব্যবসায়ের পক্ষে লোকদের ভাল ধারণা পোষণ করতে সহায়তা করে। আপনার ব্যবসা সম্পর্কে যত বেশি তথ্য থাকবে, আপনি গ্রাহকের দৃষ্টিতে তত বেশি বিশ্বাসযোগ্য।

আপনার লোকাল এসইও উন্নত করার ৮ টি পদক্ষেপঃ

১. আপনার Google My Business প্রোফাইল তৈরি করুন ও verify করুন

আপনি যখন আপনার ব্যবসায়ের সুবিধার্থে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) ব্যবহার করার কথা ভাবেন, তখন আপনি বিভিন্ন ওয়েবসাইট এবং কীওয়ার্ড কৌশল ব্যবহার করে গুগলের ফলাফলগুলোতে র‍্যাঙ্কিং পেতে চান। আপনি যখন কোন পণ্য কিনতে চান তখন আপনার নিকটবর্তী কোন স্থানে সন্ধান করেন আর তখন নাম, ঠিকানা, ওয়েবসাইট এবং ফোন নম্বর এর জন্য মূল অনুসন্ধানের ফলাফলের তালিকাভুক্ত শপগুলোর উপরে তথ্যের পাশাপাশি আপনি একটি বড় মানচিত্র দেখতে পান। এটি হচ্ছে লোকাল এসইও।

যদি আপনি গুগল মাই বিজনেস প্রোফাইল সেট আপ না করে থাকেন তবে আপনি স্থানীয় গ্রাহকদের সামনে যাওয়ার একটি মূল্যবান সুযোগ হাতছাড়া করছেন।

২. গুগল থেকে ডুপ্লিকেট প্রোফাইল সন্ধান করুন এবং সরিয়ে ফেলুনঃ

আপনি অবাক হয়ে যাবেন যে অনেক লোক বুঝতেই পারেনা তাদের বা তাদের প্রতিষ্ঠানের এর আগে একবার গুগল মাই বিজনেস পৃষ্ঠা তৈরি করা হয়েছিল। কিন্তু সেটা না জেনে যদি আবার কেউ একই বিষয়ে গুগল মাই বিজনেসে অ্যাকাউন্ট খুলতে চায় তাহলে সমস্যা হতে পারে।

এটির সাথে সমস্যা হল গুগল তাদের অনুসন্ধানের ফলাফলগুলোতে ডুপ্লিকেট কন্টেন্ট পছন্দ করে না। গুগল তার ব্যবহারকারীদের জন্য সর্বাধিক নির্ভুল অনুসন্ধানের অভিজ্ঞতা সরবরাহ করতে চায়। যদি কোনো ব্যবহারকারী একই তথ্য দু’বার ব্যবহার করে তবে এটি গুগলের শর্তগুলির পরিপন্থী এবং ফলাফলগুলোতে র‍্যাঙ্ক করার ক্ষমতাকে প্রভাবিত করতে পারে।

আপনার একাধিক পেজ রয়েছে কিনা তা দেখতে গুগল ম্যাপের ফলাফলগুলোতে অনুসন্ধান করতে পারেন। আপনি মোজ লোকাল টুলসও ব্যবহার করতে পারেন। এই সরঞ্জামটিতে আপনার ব্যবসায়ের নাম এবং ঠিকানা টাইপ করুন। এটি আপনাকে অনলাইনে নকল তালিকা রয়েছে কিনা তা খুঁজে পেতে সহায়তা করবে। যদি আপনি সদৃশ তালিকা খুঁজে পান, তবে যত তাড়াতাড়ি সম্ভব মুছে ফেলার জন্য গুগলে যোগাযোগ করুন, যাতে আপনার র‍্যাঙ্কিংয়ে কোনো ক্ষতিকর প্রভাব না পড়ে।

৩. বিভাগ, বিবরণ, ঘন্টা, পণ্য / পরিষেবাদি, ছবি যুক্ত করুনঃ

কবার আপনি নিজের Google প্রোফাইল যাচাই করে নিলে এবং কোনও সদৃশ তালিকা পরিষ্কার করে ফেললে, আপনার প্রোফাইলটি বের করার সময়

  • বিভাগসমূহঃ

প্রাসঙ্গিক বিভাগগুলোর সাথে আপনার প্রোফাইল সেট আপ করা আপনার র‍্যাঙ্কিংয়ের উন্নতির জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আপনি যত বেশি প্রাসঙ্গিক ক্যাটাগরি বেঁছে নিবেন আপনার ব্যবসায়ের জন্য তত ভাল। তবে, নিশ্চিত করুন যে আপনি যে ক্যাটাগরিগুলো সিলেক্ট করেছেন তা আসলে আপনার ব্যবসায়ের সাথে প্রাসঙ্গিক। অপ্রাসঙ্গিক বিভাগগুলি অন্তর্ভুক্ত করা গুগল শর্তগুলোর বিরুদ্ধে।

  • বিবরণঃ

আপনি আপনার গুগল প্রোফাইলে বিবরণে ৭৫০ টি পর্যন্ত অক্ষর যুক্ত করতে পারেন। আপনার ব্যবসা, পণ্য / পরিষেবার বিবরণ যোগ করে এর পুরো সুবিধা গ্রহণ করতে পারেন।

পণ্য এবং সেবাসমূহঃ

গুগলে আপনি আপনার নির্দিষ্ট পণ্য এবং পরিষেবাদি সম্পর্কে বিস্তারিত তথ্য যুক্ত করতে পারেন।

ঘন্টাঃ

আপনার ঘন্টা তালিকাভুক্ত করার বিষয়ে নিশ্চিত হন এবং নিশ্চিত হন যে তারা আপনার ওয়েবসাইটে এবং অন্যান্য অনলাইন ব্যবসায়িক প্রোফাইলে থাকা সময়ের সাথে মিলছে।

ফটো

আমরা আপনার প্রোফাইলে ফটো যুক্ত করার পরামর্শ দিই। ব্রাইটলোকালের মতে, %০% গ্রাহক বলেছেন যে ভাল অনুসন্ধানের স্থানীয় অনুসন্ধান ফলাফলগুলি তাদের দৃষ্টি আকর্ষণ করে এবং সিদ্ধান্তের দিকে ঠেলে দেয়।

 

 

Leave a Reply