Home » SMM » Linkedin » লিংকডিন মার্কেটিং, কিভাবে বিজনেস লিংকডিন পেজ তৈরি করব এবং কিভাবে লিংকডইন মার্কেটিং এর মাধ্যমে ব্যবসা বৃদ্ধি করা যায়?
লিংকডিন

লিংকডিন মার্কেটিং, কিভাবে বিজনেস লিংকডিন পেজ তৈরি করব এবং কিভাবে লিংকডইন মার্কেটিং এর মাধ্যমে ব্যবসা বৃদ্ধি করা যায়?

লিংকডিন মার্কেটিং

ইন্টারনেটে বিশ্বের বৃহত্তম প্রফেশনাল নেটওয়ার্ক হচ্ছে লিংকডইন। আপনি চাকরী বা ইন্টার্নশিপ সন্ধান করতে, প্রফেশনাল সম্পর্ক তৈরি এবং সম্পর্কগুলো জোরদার করতে এবং ক্যারিয়ারে সফল হওয়ার জন্য আপনার প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে লিংকডইন ব্যবহার করতে পারেন।

আপনি কোনও বড় প্রতিষ্ঠানের মার্কেটিং এক্সিকিউটিভ বা কোনো ব্যবসায় প্রতিষ্ঠানের মালিক আপনি একজন ক্ষুদ্র ব্যবসায়ীকে খুঁজছেন অথবা কেউ স্নাতক হওয়ার পরে কাজ খুঁজছেন তারা লিংকডইনের মাধ্যমে তাদের কাজ খুঁজে পেতে পারেন।আবার কোন ব্যবসায়ী তার ব্যবসায় প্রতিষ্ঠানের মার্কেটিং করার জন্য লিংকডিন ব্যবহার করতে পারেন। যে কোনও ব্যক্তি যারা তাদের পেশাদার জীবন যাপনে আগ্রহী আরও বেশি গুরুত্ব সহকারে তাদের ক্যারিয়ার বৃদ্ধির জন্য এবং অন্যান্য পেশাদারদের সাথে সংযোগ স্থাপনের জন্য নতুন সুযোগগুলির সন্ধান করে। লিংকডিন একটি বড় ভার্চুয়াল নেটওয়ার্কিং ইভেন্টের মতো।

লিংকডিন মার্কেটিংঃ লিঙ্কডইন কেবল পেশাদারদের এবং চাকরি প্রার্থীদের জন্য নয়। অবশ্যই, লক্ষ লক্ষ পেশাদার প্রতিদিন তাদের নেটওয়ার্ক এবং তাদের কেরিয়ার বাড়ানোর জন্য লিংকডইন ব্যবহার করে তবে আপনিও আপনার ব্যবসায় বাড়ানোর জন্য লিংকডইন ব্যবহার করতে পারেন। এই সোশ্যাল মিডিয়া টুলটি আপনাকে এবং আপনার ব্যবসায়কে লক্ষ লক্ষ সংযোগ স্থাপনের জন্য প্রকাশ করে থাকে।এর মাধ্যমে আপনি আপনার ব্র্যান্ড boost করতে পারেন, ব্যক্তি এবং অন্যান্য সংস্থার সাথে সম্পর্ক তৈরি করতে পারেন।

লিঙ্কডইন একটি পেশাদার সামাজিক নেটওয়ার্ক।এটি ক্যারিয়ার বিকাশ, পেশাদার সংযোগ, শিল্প আলোচনা এবং ব্যবসায় সম্পর্কিত অন্যান্য ক্রিয়াকলাপ সম্পাদন করে থাকে।

লিঙ্কডইন marketing strategy এর গুরুত্বঃ

লিঙ্কডইন অন্যান্য সামাজিক প্ল্যাটফর্মের তুলনায় আপনার পণ্য এবং পরিষেবাদি বিক্রয় বা বিপণন কম করে থাকে। লিংকডইনে, আপনার ব্যবসায়কে প্রচার ও প্রসার করার জন্য এই প্ল্যাটফর্মের নির্দিষ্ট বিপণন কৌশল অবলম্বন করা গুরুত্বপূর্ণ। নেটওয়ার্কটি সম্পূর্ণ ভিন্ন audience দের সমন্বয়ে গঠিত বলে, লিংকডইন বিপণনে আপনার পছন্দসই ফলাফলগুলি পেতে আলাদা পদ্ধতির প্রয়োজন। বিক্রয় পিচ এবং আক্রমণাত্মক বিজ্ঞাপন লিঙ্কডইনে ভাল কাজ করে না। লিংকডইনের জন্য বিশেষত আপনার একটি পরিকল্পনা দরকার যা আপনাকে ভোক্তাদের কাছে পৌঁছাতে এবং আপনার আশানুরূপ ফলাফল সাহায্য করবে।

কীভাবে ব্যবসায়ের লিঙ্কডইন পেজ সেট আপ করবেন?

একটি ব্যবসায়িক লিঙ্কডইন পৃষ্ঠা থাকা আপনার প্রতিষ্ঠানের জন্য একটি ওয়েবসাইট থাকার মতোই গুরুত্বপূর্ণ। আপনার কোনও সংস্থার নাম এবং ইমেল না থাকলে আপনি কোন খরচ ছাড়াই একটি লিঙ্কডইন বিজনেস পেজ তৈরি করতে পারেন।চলুন দেখে নেওয়া যাক ধাপে ধাপে ব্যবসায়ের জন্য কীভাবে একটি পেজ সেট আপ করতে হয়ঃ

ধাপ-১

  • একটি লিংকডিন অ্যাকাউন্ট তৈরি করুন। তারপর লিংকডইন হোমপেজে, উপরের ডানদিকে কোণায় Work আইকনটি ক্লিক করুন।
  • Work আইকন ক্লিক করে Advertise এ click করুন।

ধাপ-২

  • একটি লিংকডিন পেজ তৈরি করুন।

এখানে কয়েকটি ব্যবসায়ের ধরণ পছন্দ করার সুযোগ রয়েছেঃ

  1. Small business
  2. Medium to large business
  3. Showcase page
  4. Educational institute

ধাপ -৩

  • এখান থেকে Showcase page সিলেক্ট করুন। এবং আপনার পেজ identity create করুন। তারপর প্রোফাইল ডিটেইলগুলো দিন। Create page ক্লিক করুন।

ধাপ-৪

  • যদি আপনি কোনও ত্রুটি বার্তা না পান তবে কাস্টমাইজ করতে ” Start building your page” নির্বাচন করুন।

আপনার নিজস্ব লিঙ্কডইন ব্যবসায়ের পৃষ্ঠা সেট আপ করতে, Work আইকনে ক্লিক করুন এবং তারপরে “Business page তৈরি করুন”। আপনার পৃষ্ঠা তৈরি করতে প্রয়োজনীয় সমস্ত field পূরণ করুন এবং তারপরে সব তথ্য সহ আপনার প্রোফাইলটিকে কাস্টমাইজ করুন। এভাবে খুব সহজে লিংকডিন পেজ তৈরি করা যায়।

কিভাবে লিংকডইন মার্কেটিং এর মাধ্যমে ব্যবসা বৃদ্ধি করা যায়?

১. আপনার লিঙ্কডইন প্রোফাইলটিকে কাস্টমাইজ করতে থাকুনঃ

যেকোন অ্যাকাউন্টে ইমপ্রেশন খুবই গুরুত্বপূর্ণ। আপনার প্রোফাইলের মাধ্যমে কোন কাস্টমারকে ইমপ্রেস করার দুর্দান্ত সুযোগ। আপনার প্রোফাইলটি প্রথম দেখাতেই ভালো লাগলে আপনি খুব দ্রুত আপনার ব্র্যান্ডটি কে প্রচার করতে সফল হবেন।

২. একটি একটিভ লিংকডিন পেজ তৈরি করুনঃ

আপনার পেজে আপনার ব্র্যান্ড সম্পর্কে জানার পাশাপাশি প্রাসঙ্গিক কন্টেন্টগুলো যাতে আপনার সম্ভাব্য গ্রাহক দেখতে পায় এই জন্য একটি লিংকডিন পেজ তৈরি করতে হবে।

৩. অনুসন্ধানের জন্য আপনার পেজটি অপটিমাইজ করুনঃ

একটি ভাল অপ্টিমাইজড বিজনেস পেজ আপনাকে visibility অর্জনে সহায়তা করতে পারে।

  1. Insert কীওয়ার্ড: সম্ভাব্য গ্রাহকরা আপনার পণ্য বা পরিষেবা অনুসন্ধান করার জন্য ব্যবহার করতে পারে এমন কীওয়ার্ড এবং বাক্যাংশগুলি অন্তর্ভুক্ত করুন। আপনি কে এবং আপনি কী করছেন তা পরিষ্কারভাবে উপস্থাপন করে এগুলি সম্পর্কে ট্যাব ওভারভিউতে অন্তর্ভুক্ত করুন।
  2. পেজের লিঙ্কঃ আপনার পেজ লিংকগুলো অনুসন্ধানের র‌্যাঙ্কিং বাড়ানোর জন্য প্রয়োজনীয়। আপনি আপনার ওয়েবসাইটে যদি লিংকডিন পেজের লিংক যুক্ত করেন তাহলে আপনার ওয়েবসাইটের ভিজিটর আপনার লিংকডিন পেজে ভিজিট করবে। এতে আপনার পেজ এর রাঙ্কিং বাড়বে।
  3. প্রাসঙ্গিক কন্টেন্ট শেয়ার করুনঃ আপনি আপনার পেজে প্রতিদিন কিছু না কিছু পোস্ট করুন। আপনার গ্রাহক সবসময় আপনার কাছ থেকে নতুন নতুন কিছু আপডেট পেতে চায়। আপনি যত বেশি ঘন ঘন কন্টেন্ট শেয়ার করবেন গ্রাহকরা আপনাকে ফলো করবে এবং তত বেশি সার্চ পেজে আপনার পেজটি প্রদর্শিত হবে।

৪. Audience এবং লক্ষ্য নির্ধারণ করুন:

সচেতনতা বাড়ানো বা lead জেনারেট করা লক্ষ্য নির্ধারণের চাবিকাঠী। আপনি কী অর্জন করতে চান তা জানার পরে আপনার audience সিলেক্ট করা সহজ হয়ে যাবে। যদি আপনার ব্যবসায়টি হয় social media marketing তাহলে আপনার লক্ষ্য হতে পারে লিঙ্কডইন সদস্যদের মধ্যে “সোশ্যাল মিডিয়া ম্যানেজার” বা “সোশ্যাল মিডিয়া লিড” এর মতো কাজের শিরোনাম সহ ব্র্যান্ড awareness বাড়ানো।

৫. পেজের ফলোয়ার বৃদ্ধি করুনঃ

আপনার আপডেটগুলি সরাসরি ফলোয়ারদের লিঙ্কডইন ফিডে দেখানো হয়। আপনার ফলোয়ার বৃদ্ধি পেলে আপনার ব্র্যান্ড awareness বাড়বে।

একটি ফলো আপনাকে প্রতিটি আপডেটের সাথে প্রাসঙ্গিক গ্রাহক বাড়াতে সাহায্য করবে। আপনার ফলোয়ার এখনই বাড়ানো শুরু করতে কয়েকটি কী জিনিস করতে পারেন।

  • আপনার সাইট বা ব্লগে একটি “Follow” button ব্যবহার করুন।
  • প্লাগিন জেনারেটর অনুসরণ করুন।
  • আপনার লিঙ্কডইন page অনুসরণ করতে আপনার প্রোফাইল লিংকে invite করুন।
  • ইমেল, নিউজলেটার এবং ব্লগ পোস্টগুলতে আপনার বিজনেস পেজটি প্রচার করুন।

৬. বেস্ট কন্টেন্টগুলো হাইলাইট করুনঃ

স্পনসর করা কন্টেন্ট ব্যবহার করে আপনার গ্রাহকের লিংকডইন ফিডে সরাসরি আপনার কন্টেন্ট বুস্ট করুন। আপনার সবচেয়ে ভালো বিজনেস কন্টেন্টগুলো ফ্রন্ট পেজে রাখতে পারেন যাতে গ্রাহকরা সেটা আগে দেখতে পায়।

৭. Linkedin Ad campaign তৈরি করুন:

বিজ্ঞাপনের মাধ্যমে আপনি আপনার বিপণনের লক্ষ্যে পৌঁছাতে পারেন।

ক্যাম্পেইন ম্যানেজার আপনাকে একটি বাজেট সেট করতে দেয়। আপনি কত দিনের জন্য কত অর্থ ব্যয় করতে চান সেটা আপনি নির্ধারণ করে দিতে পারেন। আপনার টার্গেট নির্বাচন করতে সুযোগ দেয়। আপনি brand awareness করতে চান বা এঙ্গেজমেন্ট বাড়াতে চান সেটা নির্ধারণ করে আপনি campaign করতে পারেন। প্রচারের সময়সীমার উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে দেয়। এছাড়াও, প্ল্যাটফর্মটিতে আপনার বিজ্ঞাপনের লক্ষ্য পূরণে সহায়তা করার জন্য করা বেশ কয়েকটি ডিজাইন রয়েছে।

৮. আপনার বিজনেস পেজে আকর্ষনীয় কন্টেন্ট প্রকাশ করুনঃ

আপনি আপনার বিজনেস পেজে আকর্ষনীয় কন্টেন্ট প্রকাশ করতে পারেন। কন্টেন্টগুলোকে আকর্ষণীয় করার জন্য কিছু ইমেজ বা গ্রাফিক যুক্ত করতে পারেন। আপনি লিংকডইনে ভিডিও পোস্ট করতে পারেন। তবে কখনই অন্য কারো থেকে কন্টেন্ট কপি করে তৈরি করা উচিত নয়। তাহলে আপনি আশানুরূপ ফলাফল পেতে পারেন।

উপরোক্ত বিষয়গুলো থেকে লিংকডইন ও লিংকডইন মার্কেটিং এবং কিভাবে লিংকডইন মার্কেটিং এর মাধ্যমে ব্যবসা বৃদ্ধি করা যায় সেটা জানতে পেরেছেন। লিংকডইনের মাধ্যমে আপনি আপনার ব্যবসায়ের প্রচার ও প্রসার দুটোই করতে পারেন।