Home » SEO » Keyword research » টেকনিক্যাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও কিভাবে টেকনিক্যাল SEO কাজ করে

টেকনিক্যাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও কিভাবে টেকনিক্যাল SEO কাজ করে

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন প্রক্রিয়ায় টেকনিক্যাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যদি আপনার টেকনিক্যাল SEO তে যদি সমস্যা থাকে তবে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এর প্রত্যাশিত ফলাফল অর্জন করা সম্ভব নয়। একটি সুসংবাদ হচ্ছে আপনার ওয়েবসাইটটি টেকনিক্যাল এসইও অডিট করার পরে এবং কোনও সম্ভাব্য সমস্যা সমাধানের পরে আপনাকে আর এটি করতে হবে না।

টেকনিক্যাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনঃ

টেকনিক্যাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হচ্ছে ক্রলিং এবং ইনডেক্সিংয়ের জন্য ওয়েবসাইটের অপটিমাইজেশন প্রক্রিয়া। টেকনিক্যাল এসইও এর সাহায্যে আপনি সার্চ ইঞ্জিনগুলোতে কোনও সমস্যা ছাড়াই আপনার ওয়েবসাইট অ্যাক্সেস, ক্রল এবং ফলাফল প্রকাশ করতে পারেন। আপনার ওয়েবসাইটটিকে সবার প্রথমে আনার জন্য সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন করার প্রয়োজন কিন্তু কোন সমস্যা ছাড়া SEO করতে হলে টেকনিক্যাল SEO খুবই প্রয়োজনীয়। এখন জেনে আসি, ক্রলিং এবং ইনডেক্সিং কি?

ক্রলিংঃ

গুগল যখন ট্র্যাকিংয়ের জন্য বা তথ্য সংগ্রহের উদ্দেশ্যে কোন ওয়েবসাইট পরিদর্শন করে এই প্রক্রিয়াটিকে ক্রলিং বলে। যারা ক্রলিং করে তাদের বলা হয় ক্রলার।গুগল অ্যালগরিদম বা গুগল বোটগুলো ক্রলার হিসেবে কাজ করে থাকে। ক্রলার সংগৃহীত তথ্যগুলো ক্যাফেইনে সংরক্ষণ করে রাখে যাতে দ্রুত অনুসন্ধানকারীকে সবচেয়ে ভালো ফলাফলগুলো প্রদর্শন করতে পারে।ভিজিটর যেকোন কিছু অনুসন্ধান করতে পারে, যেমনঃ, ইমেজ বা কোন প্রশ্ন।

ইনডেক্সিংঃ

ইনডেক্সিং কে আমরা লাইব্রেরির সাথে তুলনা করতে পারি। লাইব্রেরিতে যেমন বই সাজিয়ে রাখা হয় তেমনি ইনডেক্স তথ্য সংগ্রহ করে লাইব্রেরিতে সংরক্ষণ করে রাখে। যখন কোনো অনুসন্ধানকারী কোনো কীওয়ার্ড লিখে সার্চ করে তখন সংরক্ষিত তথ্য থেকে বেস্ট ফলাফলটি দেখানো হয়। আর এই প্রক্রিয়াটিকে ইনডেক্সিং বলা হয়। লাইব্রেরিতে বই সাজিয়ে রাখলে যেমন খুঁজে পেতে সুবিধা হয় তেমনি গুগল গ্রাহকের সুবিধার জন্য ইনডেক্সিং করে থাকে।

টেকনিক্যাল SEO চেকলিস্টঃ

আপনার টেকনিক্যাল SEO স্ক্র্যাচিংয়ের বিষয়টি নিশ্চিত করার জন্য আপনি নিতে পারেন এমন গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপ নিচে দেওয়া হয়েছে। এই নির্দেশিকাগুলি অনুসরণ করে, আপনি আপনার সাইটের সুরক্ষা এবং structure সার্চ ইঞ্জিন অ্যালগরিদমের প্রত্যাশা পূরণ করবে কিনা তা নিশ্চিত করতে পারেন।

১. সিকিউর সকেটস লেয়ার ব্যবহারঃ সিকিওর সকেটস লেয়ার এমন একটি সুরক্ষা প্রযুক্তি যা একটি ওয়েব সার্ভার এবং একটি ব্রাউজারের মধ্যে একটি এনক্রিপ্ট করা লিঙ্ক তৈরি করে। আপনি এসএসএল ব্যবহার করে মোটামুটি সহজেই কোনও সাইট স্পট করতে পারেন এবং SSL ব্যবহারের ফলে ওয়েবসাইট ইউআরএলটি ‘http: //’ এর পরিবর্তে ‘https: //’ দিয়ে শুরু হয়। সুতরাং এটি আপনার সাইটের সুরক্ষিত নিশ্চিত করার জন্য ব্যবহার করতে পারেন।

২.ওয়েবসাইটটি মোবাইল বান্ধব কিনা তা নিশ্চিত করাঃ একটি রেসপন্সিভ ওয়েবসাইট ডিজাইন স্বয়ংক্রিয়ভাবে যেকোন ডিভাইসে নেভিগেট করা যায় এবং যেকোনো ডিভাইস সহজেই পড়তে পারে। সুতরাং আপনার ওয়েবসাইটটি পুরোপুরি রেসপন্সিভ এবং মোবাইল, ট্যাবলেট বা ডেস্কটপ ব্যবহারকারীদের পক্ষে সর্বোত্তম ফর্ম্যাটে প্রদর্শিত হবে কিনা তা নিশ্চিত করতে হবে।

৩. সাইটের স্পীড বাড়ানোঃ সার্চ ইঞ্জিনগুলো দ্রুত লোড হওয়া সাইট পছন্দ করে। পৃষ্ঠার স্পীড র‌্যাঙ্কিং সিগন্যালের জন্যও গুরুত্বপূর্ণ।

৪. ডুপ্লিকেট কন্টেন্ট ইস্যুঃ ডুপ্লিকেট কন্টেন্ট ব্যবহারকারীদের জন্য বিভ্রান্তিকর হতে পারে। এই কৌশলটি সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্কিং বাড়াতে বা আরও ট্র্যাফিক বাড়ানোর জন্য ব্যবহার করতে পারে। সার্চ ইঞ্জিনগুলো এই বিষয়টি পছন্দ করে না এবং গুগল বা বিং ের মতো সার্চ ইঞ্জিনগুলো ওয়েবমাস্টারদের যে কোনও ডুপ্লিকেট কন্টেন্ট সন্ধান করে তাদের সেটা সরিয়ে ফেলার পরামর্শ দেয়।

৫. ওয়েবসাইটে structured ডেটা মার্কআপ যুক্ত করতে হবেঃ Structured ডেটা মার্কআপ হ’ল এমন একটি কোড যা আপনার ওয়েবসাইটটিতে যুক্ত করে সার্চ ইঞ্জিনগুলোকে আপনার কন্টেন্ট আরও ভালভাবে বুঝতে সহায়তা করে। এই ডেটা সার্চ ইঞ্জিনগুলোকে আরও কার্যকরভাবে ফলাফল সরবরাহ করতে সহায়তা করে।

৬. গুগল সার্চ কনসোল এবং বিং ওয়েবমাস্টার সরঞ্জামগুলির সাথে আপনার সাইটটিকে নিবন্ধ করতে হবে।

টেকনিক্যাল SEO যেভাবে কাজ করে

১. একটি পছন্দসই ডোমেন নির্দিষ্ট করুন।

২. আপনার Robots.txt optimize করুনঃ Robots.txt হল একটি টেক্সট ফাইল যা আপনার ওয়েবসাইটের মূল ডিরেক্টরিতে থাকে যা আপনার ওয়েবসাইটের কোন পেইজগুলো ক্রল করতে হবে এবং তাদের ইনডেক্সে যুক্ত করতে হবে তা সার্চ ইঞ্জিনগুলোকে নির্দেশ দেয়। তবে যেগুলো গুরুত্বপূর্ণ সেগুলো যাচাই করা এবং নিশ্চিত করা যে কোনও ডুপ্লিকেট নেই যা সার্চ ইঞ্জিন ক্রলারদের আপনার ওয়েবসাইটকে ইনডেক্সিং করতে নিরুৎসাহিত করবে।

৩. আপনার ইউআরএল স্ট্রাকচার optimize করুনঃ ইউআরএল সম্পর্কে সেরা এসইও অনুশীলনগুলো নিম্নে দেওয়া হল-

  • URL এ Lowercase ব্যবহার করুন।
  • ইউআরএলটিতে শব্দ পৃথক করতে ড্যাশ (-) ব্যবহার করুন।
  • তাদের বর্ণনামূলক সংক্ষিপ্ত করুন
  • অপ্রয়োজনীয় শব্দ বা সংকেত ব্যবহার করা থেকে বিরত থাকুন
  • কীওয়ার্ড স্টাফিং ছাড়াই URL এ আপনার টার্গেটের কীওয়ার্ডগুলি ব্যবহার করুন

৪. নেভিগেশন এবং ওয়েবসাইট কাঠামোঃ একটি ওয়েবসাইটের কাঠামো বিভিন্ন কারণে এসইও ফ্যাক্টরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। ব্যবহারকারীরা বেশি বেশি ওয়েবসাইটে থাকবেন এবং তারা কী চান তা দ্রুত আবিষ্কার করবেন এবং অনুসন্ধান ইঞ্জিনগুলি কোনও ওয়েবসাইটকে বুঝতে এবং সূচিকরণ করতে পারে অনেক ওয়েবমাস্টাররা একটি বড় ভুলটি করেন যে তাদের ওয়েবসাইটটি অপটিমাইজ করেন conversion বাড়ানোর তারা নেভিগেশন এবং সাইটের structure এর কথা ভুলে যায় এবং তারা তাদের এসইওর ক্ষতি করে।

৫. ব্রেডক্রাম্ব মেনু যুক্ত করুনঃ ব্রেডক্রাম্ব মেনু বলতে বুঝানো হয় পৃষ্ঠার উপরের বা নীচে লিঙ্কগুলোর একটি সেট যা ব্যবহারকারীদের কোনও পূর্ববর্তী পেইজে বা ওয়েবসাইটের হোম পেইজে নেভিগেট করতে দেয়। একটি ব্রেডক্রাম্ব মেনু দুটি প্রধান উদ্দেশ্যে কাজ করে: এটি ব্যবহারকারীদের তাদের ব্রাউজারগুলিতে back button প্রেস না করেই সহজে কোনও ওয়েবসাইট নেভিগেট করতে সহায়তা করে এবং এটি ওয়েবসাইটের কাঠামো সম্পর্কে সার্চ ইঞ্জিনগুলোকে আরও একটি ইঙ্গিত দেয়। ব্রেডক্রাম্বগুলো বিভিন্ন SEO গাইডগুলোতে SEO এর উপাদান হিসাবে উল্লেখ করা হয় কারণ তারা গুগল দ্বারা অত্যন্ত প্রস্তাবিত। আপনার যদি ইতিমধ্যে ব্রেডক্রাম্বগুলো সক্ষম না করা থাকে তবে সেগুলি আপনার ওয়েবসাইটে চালু করুন এবং নিশ্চিত হন যে তাদের যথাযথ schema রয়েছে।

৬. স্ট্রাকচার্ড ডেটা মার্কআপ এবং SEO: সহজ কথায়, স্ট্রাকচার্ড ডেটা হল এমন কোড যেটা আপনি আপনার ওয়েব পেইজে যুক্ত করতে পারেন যা সার্চ ইঞ্জিন ক্রলারের কাছে দৃশ্যমান এবং তাদেরকে আপনার কন্টেন্টের প্রসঙ্গে বুঝতে সহায়তা করে। Structured ডেটা আপনার ওয়েবসাইটের কন্টেন্টের সাথে সম্পর্কিত, এটি টেকনিক্যাল SEO একটি অংশ কারণ আপানার ওয়েবসাইটের Structured ডেটা সঠিক করার জন্য আপনার ওয়েবসাইটটিতে কোড যুক্ত করতে হবে। আপনি একবার Structured ডেটা যুক্ত করলে আপনার ওয়েবসাইটে আর এগুলি করতে হবে না।

৭. আপনার ক্যানোনিকাল URL গুলি পরীক্ষা করুন।

৮. আপনার 404 পৃষ্ঠাটি optimize করুনঃ যখন কোন ভিজিটর আপনার ওয়েবসাইটটিকে সার্চ করে তখন 404 পেইজটি ব্যবহারকারীদের দেখানো হয়। গুগল যখন দেখে যে URL টি আপনার ওয়েবসাইটে উপস্থিত নেই। হতে পারে পেইজটি মুছে ফেলা হয়েছে বা ইউআরএল পরিবর্তন করা হয়েছে বা তারা তাদের ব্রাউজারগুলিতে URL টি ভুল টাইপ করেছে।

বেশিরভাগ আধুনিক ওয়ার্ডপ্রেস থিমগুলি 404 পেইজটি ডিফল্টরূপে optimize করে তা না হলে প্লাগইন ব্যবহার করে বা আপনার থিমের টেমপ্লেটগুলি এডিট করে আপনি সহজেই আপনার 404 পেইজের SEO কে আরও বন্ধুত্বপূর্ণ করে তুলতে পারেন।

শেষকথাঃ টেকনিক্যাল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের মাধ্যমে ওয়েবসাইটের আরও অনেক কাজ করা যায়। আমরা টেকনিক্যাল SEO কি এবং এটা ব্যবহারের প্রক্রিয়া সম্পর্কে জানলাম। আশা করি আর্টিকেলটি পড়ে আপনারা টেকনিক্যাল SEO সম্পর্কে জানতে পারবেন এবং টেকনিক্যাল SEO প্র্যাকটিসে আপনাদের কাজে আসবে।